Weather Update 2023 : বর্ষার বৃষ্টি হতে চলেছে এই পাঁচ রাজ্য! পশ্চিমবঙ্গে কী হবে?

Weather Update 2023 : তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে সাময়িক মুক্তি দিতে শুক্রবার সন্ধ্যের বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি নিয়ে এসেছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হয়েছে। কলকাতার ও তার আশেপাশের এলাকায় সন্ধের ঘন্টাখানেকের বৃষ্টি হয়েছে। ফলে তাপমাত্রা প্রায় 12 ডিগ্রি সেলসিয়াস কমে যায়। কিন্তু এটা যে বর্ষার বৃষ্টি নয় তা পরিষ্কার জানিয়ে দিয়েছেন আবহাওয়াবিদরা।
তাই তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই মুক্তি পাওয়া যাবে না।

যদিও সুখবর হল, দেরিতে হলেও ইতিমধ্যেই বর্ষা ঢুকে পড়েছে ভারতে। তার ফলে আগামী কয়েকদিনের মধ্যেই প্রবল বৃষ্টি হতে চলেছে দেশের পাঁচটি গুরুত্বপূর্ণ রাজ্য। আবহাওয়া দফতরের পূর্বাভাসে এমনটাই জানানো হয়েছে। সেই সঙ্গে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও আমাদের পশ্চিমবঙ্গ নিয়েও গুরুত্বপূর্ণ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

ভারতের এই 5 টি রাজ্যে শুরু হল বর্ষা

আগামী কয়েক দিন আবহাওয়া কেমন থাকবে তা পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে মৌসম ভবন এর তরফ থেকে। স্বাভাবিকভাবেই বাংলার মানুষ এই বছর আবহাওয়া নিয়ে একটু বেশি সচেতন হয়ে আছে। কারণ সকলেই জানতে চাইছে এই তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া হাত থেকে কবে বর্ষার হাত ধরে পরিস্থিতি কিছুটা বদলাবে। এক্ষেত্রে আশার কথাই শুনিয়েছেন আবহাওয়াবিদরা। তাঁরা জানিয়েছেন, কেরলে বর্ষা ঢুকে পড়ায় খুব দ্রুত পরিস্থিতি বদলাতে চলেছে।

তবে আবহাওয়া দফতরের পূর্বাভাসে আগামী পাঁচ দিন প্রবল বৃষ্টি হতে পারে কেরালা, তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটকের। বর্ষার জেরে এই মুহূর্তে দক্ষিণবঙ্গে আবহাওয়া সম্পূর্ণ বদলে যাবে বলেই জানানো হয়েছে। পাশাপাশি আগামী 48 ঘণ্টার মধ্যে মিজোরাম, মনিপুর, ত্রিপুরা মেঘালয় ও অসম উত্তর-পূর্ব ভারতের এই পাঁচ রাজ্যেও বর্ষা ঢুকে পড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বর্ষার বৃষ্টি হতে চলেছে এই পাঁচ রাজ্য! পশ্চিমবঙ্গে কী হবে?
বর্ষার বৃষ্টি হতে চলেছে এই পাঁচ রাজ্য! পশ্চিমবঙ্গে কী হবে?

পশ্চিমবঙ্গে কবে থেকে বর্ষা শুরু?

তবে বাংলার জন্য এক্ষুণি কোন‌ও সুখবর নেই আবহাওয়া দফতরের কাছে। তাদের পূর্বাভাস অনুযায়ী আগামী 13 জুন পর্যন্ত উত্তরপ্রদেশ, বিহার ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বেশিরভাগ এলাকায় তীব্র তাপপ্রবাহ চলবে।

ফলে শুক্রবার সন্ধের বৃষ্টির স্বস্তি মুছে গিয়ে আবার তীব্র গরমের অপেক্ষা দক্ষিণবঙ্গজুড়ে। তবে 13 জুনের পর থেকে পরিস্থিতি দ্রুত বদলে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। 14 জুন থেকে পশ্চিমবঙ্গ সহ উত্তরপ্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে বর্ষা ঢুকে পড়ার কথা। ফলে 15 জুন থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়ে যাবে বাংলায়।

এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে আগামী দু’দিনের মধ্যে সিকিমে বর্ষা ঢুকে পড়বে। বর্তমানে ছোট্ট পাহাড়ি রাজ্যটাও তাপপ্রবাহে কাহিল। এবারে বর্ষা দেরিতে আসার কারণেই এমন পরিস্থিতি বলে জানা গিয়েছে। তবে বৃষ্টির শুরু হয়ে গেলে সিকিমেও স্বস্তি ফিরবে।

উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের প্রথম বর্ষা ঢোকে কেরালায়। সাধারণত 1 জুন বর্ষা ঢুকে পড়ে দক্ষিণের রাজ্যটিতে। কিন্তু এই বছর এক সপ্তাহ দেরি করে 8 জুন বর্ষা ঢুকেছে কেরালায়। সেই কারণেই পশ্চিমবঙ্গ সহ পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্যগুলিতে তাপপ্রবাহের সময়সীমা বৃদ্ধি পেয়েছে। ফলে নাজেহাল হতে হচ্ছে আমজনতাকে‌। যদিও আবহবিদরা জানিয়েছেন, একবার বর্ষা ঢুকে গেলে দ্রুত গোটা পরিস্থিতি বদলে যাবে।

এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে Asbangla.com এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Leave a Comment