প্রাক বর্ষার বৃষ্টি শুরু! রবিবার থেকেই কি বদলে যাবে আবহাওয়া?

Weather Update : কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে, পাশাপাশি অস্বস্তিও গরম থাকবে। আগামী 48 ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা , নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে।

প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে বঙ্গে। তবে তাপপ্রবাহ গরম থেকে রেহাই মিলবে না । আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে পশ্চিমদিকের জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে। একই সঙ্গে বৃষ্টি হবে পূর্বের দিকে জেলাগুলিতে। রবিবার থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে।

সাতদিন পর ভারতের মূল ভূখণ্ড কেরলে প্রবেশ করছে বর্ষা। আজ উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ঢোকার প্রবল সম্ভাবনা। রবি -সোমবারের মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ই জুন। বাংলায় এবার দেরিতেই আগমন হবে বর্ষার। দক্ষিণবঙ্গে কবে বর্ষা, এখনও জানায়নি আবহাওয়া দফতর।

প্রাক বর্ষার বৃষ্টি শুরু! রবিবার থেকেই কি বদলে যাবে আবহাওয়া?
প্রাক বর্ষার বৃষ্টি শুরু! রবিবার থেকেই কি বদলে যাবে আবহাওয়া?

উত্তরবঙ্গের সব জেলাতেই ৯ থেকে ১৫ জুন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। আগামী বৃহস্পতিবার পর্যন্ত কোথাও হালকা মাঝারি বৃষ্টি কোথাও ভারী বৃষ্টি কোথাও বা অতি ভারী বৃষ্টির সতর্কতা।

আজ ও আগামিকাল বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। আজ ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার ও কোচবিহারে। আগামিকাল ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে।

রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। প্রায় 200 মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়।

দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে। একই সঙ্গে উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে আগামী ২৪ ঘণ্টা।

দক্ষিণবঙ্গের পশ্চিমে তাপপ্রবাহ চলবে। বাকি জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া বাড়বে।

প্রাক বর্ষার বৃষ্টি শুরু! রবিবার থেকেই কি বদলে যাবে আবহাওয়া?
প্রাক বর্ষার বৃষ্টি শুরু! রবিবার থেকেই কি বদলে যাবে আবহাওয়া?

কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে, পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। সোমবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। সোমবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 23.6 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি কম। গতকাল বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 36.4 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা 1 ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ 53 থেকে 96 শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে 27 থেকে 35 ডিগ্রি সেলসিয়াস, গত 24 ঘণ্টায় বৃষ্টি হয়েছে 19 মিলিমিটার।

Leave a Comment