দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি হবে ?বর্ষা আসবে কবে? দক্ষিণবঙ্গে বৃষ্টির খবর

দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি হবে ?

গরমের হাঁসফাঁস থেকে মিলছে না স্বস্তি । তাই দক্ষিণবঙ্গের বাসিন্দারা এখন চাতক পাখি মতো তাকিয়ে ! এখন তাঁদের একটাই প্রশ্ন, বর্ষা আসবে কবে? বঙ্গে বর্ষা ঢুকেও মালদহে থমকে রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। ফলে উত্তরবঙ্গ বৃষ্টিতে ভাসলেও মিলছে না স্বস্তি দক্ষিণবঙ্গের মানুষের। জায়গায়-জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও পরিমাণ নামমাত্র। ফলে গরমও কাটছে না। দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

পশ্চিমের ৫ জেলায় চরম তাপপ্রবাহ চলবে। রবিবার চরম তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। তাপপ্রবাহ চলবে মুর্শিদাবাদ, নদিয়া এবং হুগলি জেলায়। বাকি জেলাতেও চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বাড়বে গরম। সোমবারেও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সোমবার পর্যন্ত। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে মঙ্গলবার থেকে।

দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি হবে ?
দক্ষিণবঙ্গে কবে বৃষ্টি হবে ?

উত্তরবঙ্গে স্বাভাবিক সময় পাঁচদিন পরে বর্ষার প্রবেশ হয়েছিল। কলকাতায় বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ১১ জুন। সেই সময় পেরিয়ে গেলেও এখন বর্ষার দেখা মেলেনি। বাংলায় বর্ষার প্রবেশ করলেও থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আপাতত মালদহের উপরে তার অবস্থান। ১৯ থেকে ২২ জুনের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার অনুকূল পরিস্থিতি তৈরি হবে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে ঢুকতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু।

উত্তরবঙ্গে আরও পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতে। আগামী সোম ও মঙ্গলবার ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ভূমিধস হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে As Bangla.Com এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না

Leave a Comment