উত্তরবঙ্গে বর্ষার আগমন, কবে থেকে স্বস্তি মিলবে দক্ষিণবঙ্গ ?

Weather Update : অবশেষে বর্ষা এল রাজ্যে, তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে এবার মুক্তি মিলবে সাধারণ মানুষের । যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ই জুন। বাংলা এবার পাঁচ দিন দেরিতে বর্ষার আগমন ঘটল। তবে দক্ষিণবঙ্গে কবে বর্ষা প্রবেশ করবে, তা এখনও আলিপুর আবহাওয়া দফতর তরফে জানায়নি।

উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর তরফে জানিয়েছে, বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গের সব জেলা। এরকম বৃষ্টি চলবে ১৬ জুন পর্যন্ত। মঙ্গলবার থেকে থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী শুক্রবার পর্যন্ত কোথাও হালকা মাঝারি বৃষ্টি, কোথাও আবার ভারী বৃষ্টি, কোথাও বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে।

অবশেষে বর্ষা এল রাজ্যে
অবশেষে বর্ষা এল রাজ্যে

দক্ষিণবঙ্গ কি ভিজবে ?

বঙ্গে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরস, পূর্ব ও পশ্চিম বর্ধমান এ। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে শুক্রবার পর্যন্ত।

কলকাতায় বৃষ্টি ?

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে , তবে গুমোট গরম থেকে রেহাই নেই। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরেও। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে দিনভর। কলকাতা শহরে মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৪ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১৪.৬ মিলিমিটার।

আগামী কয়েকদিন কেমন থাকবে কলকাতার তাপমাত্রা ?

সোমবার দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা, মালদার ওপর দিয়ে অবস্থান করছে। এর ফলে শুধু উত্তরবঙ্গের সব জেলা নয় সিকিম ও বিহারেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু।

এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে Asbangla.com এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না

Leave a Comment