আজও বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের এই জেলাগুলি, তাপমাত্রা কি কমবে?

তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে সাময়িক মুক্তি দিতে শুক্রবার ঝেঁপে বৃষ্টি নামে কলকাতা-সহ একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়েছে যে আগামী 48 ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে আজ থেকে আগামী ১৫ জুন পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলা। কিন্তু এই বৃষ্টি বর্ষার নয়। তাই তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই মুক্তি পাওয়া যাবে না।

আজও বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের এই জেলাগুলি
আজও বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের এই জেলাগুলি

আলিপুর আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়েছে যে কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হলেও তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। সোমবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে আজও ভিজবে কলকাতা। রবিবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।
দক্ষিণবঙ্গের পশ্চিমের কয়েকটি জেলায় অবশ্য তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া গরম বাড়তে পারে। তবে বৃষ্টি হলেও অস্বস্তি বজায় থাকবে মঙ্গলবার পর্যন্ত।

এদিকে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে। রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। একই সঙ্গে আগামী 24ঘণ্টায় উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে।

এবার প্রশ্ন হল, বঙ্গে কবে ঢুকবে বর্ষা? আবহবিদরা জানাচ্ছেন, নির্ধারিত সময়ের সাতদিন পর ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢুকেছে। আজ, শনিবার উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু ঢোকার প্রবল সম্ভাবনা। রবি অথবা সোমবারের মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা। যদিও জলপাইগুড়িতে বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। ফলে এবার দেরিতেই আসছে বর্ষা। যদিও দক্ষিণবঙ্গে কবে বর্ষার মুখ দেখা যাবে, তা এখনও জানায়নি আবহাওয়া দপ্তর।

এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে Asbangla.com এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Leave a Comment